মাদকবিরোধী প্রতিবেদনের জন্য পুরস্কার পেলেন ৬ সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ০০:৫৫, অক্টোবর ৩০, ২০১৬ | প্রিন্ট সংস্করণ
 প্রথম আলো মাদকবিরোধী আন্দোলন আয়োজিত মাদকবিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার-২০১৬ ও পরামর্শ সহায়তার ৭৫তম আসর অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্তরা। ছবিটি গতকাল রাজধানীর একটি হোটেল থেকে তোলা l প্রথম আলোমাদকের বিস্তার রোধে গণমাধ্যমকে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এ ধরনের সংবাদ প্রকাশে আরও সতর্ক হতে হবে, যাতে মানুষ মাদক ব্যবহারে নিরুৎসাহিত হয়। 

গতকাল শনিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে মাদকবিরোধী সেরা প্রতিবেদন পুরস্কার অনুষ্ঠান ও পরামর্শ সহায়তার ৭৫তম আসরে প্রধান অতিথির বক্তব্যে প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান এ কথা বলেন। অনুষ্ঠানে পত্রিকা ও টেলিভিশন থেকে তিনজন করে ৬ জনকে সেরা প্রতিবেদনের পুরস্কার দেওয়া হয়।
অনুষ্ঠানে প্রথম আলো ট্রাস্টের চেয়ারম্যান ও এনভয় গ্রুপের প্রধান কুতুবউদ্দিন আহমেদ বলেন, যে পরিবারে মাদকের থাবা পড়েছে সে পরিবার জানে এর ভয়াবহতা কেমন। যারা মাদক বিক্রি করে তাদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি। প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, মাদক কেবল যে মাদক নিচ্ছে তাকেই ধ্বংস করে না আশপাশের মানুষদেরও তছনছ করে দেয়।
গণমাধ্যম ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর মাদক নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরির প্রতি জোর দেন। আর জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম মাদক নিয়ে আরও ভালো প্রতিবেদন করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে জানানো হয়, পুরস্কার পাওয়ার জন্য সংবাদপত্র বিভাগে ৩১টি এবং টেলিভিশন বিভাগে ২৭টি প্রতিবেদন জমা পড়েছিল। সংবাদপত্র বিভাগে খুলনার দক্ষিণাঞ্চল প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার জয়নাল ফরাজী প্রথম, দৈনিক আমাদের সময়-এর স্টাফ রিপোর্টার হাসান জাভেদ দ্বিতীয় ও দৈনিক নয়া দিগন্ত-এর স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম) এস এম ওমর ফারুক তৃতীয় পুরস্কার পেয়েছেন। টেলিভিশন বিভাগে ইনডিপেনডেন্ট টিভির বিশেষ প্রতিনিধি মাহবুব আলম লাবলু প্রথম, বাংলাভিশনের স্টাফ রিপোর্টার দিপন দেওয়ান দ্বিতীয় এবং চ্যানেল আইয়ের সিনিয়র স্টাফ রিপোর্টার মোস্তফা কামাল মল্লিক তৃতীয় পুরস্কার পেয়েছেন। তাঁরা পুরস্কার হিসেবে প্রথম স্থানের জন্য ৫০ হাজার, দ্বিতীয় স্থানের জন্য ২৫ হাজার ও তৃতীয় স্থানের জন্য ১৫ হাজার টাকা পেয়েছেন। এ ছাড়া প্রত্যেককে একটি সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।
২০১০ সাল থেকে সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ায় মাদকবিরোধী সেরা প্রতিবেদনের জন্য ৬ জনকে পুরস্কৃত করেছে প্রথম আলো ট্রাস্ট। অনুষ্ঠানে ব্যারিস্টার তানজিব উল আলম, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক মোহিত কামাল, প্রথম আলো মাদকবিরোধী আন্দোলনের উপদেষ্টা মনোরোগ চিকিৎসক আহমেদ হেলাল, মেখলা সরকার, সুলতানা আলগিন, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ, সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, ফিচার সম্পাদক সুমনা শারমীন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রথম আলো ট্রাস্টের প্রধান পরিচালন কর্মকর্তা আজিজা আহমেদ।
প্রথম আলো ট্রাস্টের পক্ষ থেকে মাদক পরামর্শ সভারও আয়োজন করা হয়। এ পর্যন্ত ৭৪টি সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটিতে প্রায় ৫০ থেকে ৬০ পরিবার অংশগ্রহণ করে।